সাম্প্রতিক

কুষ্টিয়াতে ছানা তৈরীর কারখানায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ৫৫ হাজার টাকা জরিমানা !!

ছানা তৈরীর কারখানা ঘুরে দুধ দিয়ে উৎপাদিত ছানা ঠান্ডা করার জায়গাটি স্যাঁতসেতে ছিলো একই সাথে পোকামাকড় ও ময়লাযুক্ত থাকার অপরাধে কুষ্টিয়ার কুমারখালীতে একাধিক ছানা তৈরীর কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার উপজেলার দয়রামপুর গ্রামের বেশ কয়েকটি ছানা তৈরির কারখানা মালিককে ৫৫ হাজার টাকা জরিমানা আদায় করে।

ভ্রাম্যমান আলাদত পরিচালনা করেন কুমারখালী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম খান।
ভ্রাম্যমান আদালতসুত্রে জানা যায়, উপজেলার দয়রামপুর গ্রামের বেশ কয়েকটি ছানা তৈরির কারখানায় অ¯^াস্থ্যকর পরিবেশে ছানা তৈরি, বিএসটিআই এর অনুমোদন বিহীন পাউডার দুধ দিয়ে ছানা তৈরি,দুর্গন্ধযুক্ত ড্রামে ছানা তৈরির পানি সরবরাহ করার অপরাধে নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর ৩৮ ধারা,ভোক্তা অধিকার আইনের ৪১ ও ৪৩ ধারা মোতাবেক ৫৫হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ সময় ছানা ও বেশ কয়েক ড্রাম দূর্গন্ধযুক্ত ছানা তৈরির পানি ধ্বংস করা হয়েছে।

ইউএনও আরও বলেন, এই দয়রামপুর গ্রামটিতে দধি তৈরীর একটা গ্রাম হিসেবে জেলাব্যাপী এর সুনাম রয়েছে।
এই গ্রামে দুধ দিয়ে ছানা তৈরী ও দধি তৈরীর প্রক্রিয়া, এবং সংর¶ন করার স্থান পরিস্কার পরিচ্ছন্ন সহ সুষ্ঠু পরিবেশে এসব খাদ্যদ্রব্য প্রস্তুত করার জন্য ব্যবসায়ীদের সাথে আলোচনা করবো।

অপরদিকে উপজেলার শহিদুল মিষ্টান্ন ভান্ডার এর কারখানায় অপরিচ্ছন্ন কারিগর দ্বারা মিষ্টি তৈরি এবং লেবেলবিহীন কাঁচামাল ব্যবহার করায় প্রতিষ্ঠানের মালিককে ভোক্তা অধিকার সংর¶ণ আইন ২০০৯ ধারা মোতাবেক ১৫হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

এ সময় ও সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ নূর-এ-আলম, নিরাপদ খাদ্য পরিদর্শক ও স্যানিটারী ইন্সপেক্টরসহ আইনশৃখখলা রাক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্তিত ছিলেন।