সাম্প্রতিক

কর্মক্ষেত্রে জনপ্রিয়তা পেতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক : নিজের গুণাগুণ এবং কর্তৃত্ব প্রকাশের অন্যতম জায়গা হচ্ছে কর্মক্ষেত্রে। সবাই চায় নিজেকে জনপ্রিয় করে তুলতে। কিন্তু সঠিক আচার-আচরণ ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির অভাবে অনেক সময় তা করা সম্ভব হয় না। এজন্য এমন কিছু মানবীয় গুণাবলি অর্জন করা দরকার যার মাধ্যমে সহজেই কর্মক্ষেত্রে নিজেকে জনপ্রিয় করে তুলা সম্ভব।

আসুন জেনে নেওয়া যাক এরকম কিছু মানবিক গুণাবলি-

১) হাসি মুখে কথা বলা

সহকর্মী এবং অন্যান্য কর্মচারিদের সাথে সবসময় হাসিমুখে কথা বলার চেষ্টা করুন। হাসি এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনি অনেক অসাধ্যকে সাধন করতে পারেন যা অনেক টাকার বিনিময়ে করা সম্ভব নয়।

২)অন্যকে অগ্রাধিকার দিন

অপরকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে আপনি সহজেই তার কাছে জনপ্রিয় হতে পারেন। খাবার টেবিল থেকে শুরু করে আলোচনার টেবিলে অন্যকে আগে অগ্রাধিকার দিন। যেমন ধরুন-আপনি ও আপনার অরেকজন সহকর্মী একসাথে নাস্তার টেবিলে বসে আছেন। ওয়েটার তখন একজনের জন্য খাবার নিয়ে আসল। তখন ওই খাবারটি আপনি না নিয়ে আপনার সহকর্মীকে দিয়ে দিন। এতে আপনি যে তাকে ভালোবাসেন বা তাকে আপনি গুরুত্ব দেন তা সে উপলব্ধি করতে পারবে। এর মাধ্যমে আপনি সহজেই তার হৃদয় জয় করতে পারবেন।

৩)কথা মনোযোগ দিয়ে শুনুন

অন্যের কথা মনোযোগ দিয়ে শুনার মাধ্যমে আপনি সহজেই মন জয় করতে পারেন। এক্ষেত্রে যে আপনার সাথে কথা বলছে বা সেমিনারে বক্তব্য দিচ্ছে তার কথা মনোযোগ দিয়ে শুনুন। প্রয়োজনে তার মুখের দিকে তাকিয়ে থাকুন। এর মাধ্যমে সহজেই আপনি তার হৃদয় জয় করতে পারেন।

৪) সাহযোগিতার হাত বাড়িয়ে দিন

এ পৃথীবিতে চলতে ফিরতে গেলে মানুষ সমস্যায় পতিত হবে এটাই স্বাভাবিক। ধরুন-আপনার একজন সহকর্মী হঠাৎ বিপদে পড়েছে- তার টাকার প্রয়োজন বা তাকে সঙ্গ দিতে হবে। এমতাবস্থায় আপনার কাছে যদি টাকা থাকে তাহলে তাকে সাহায্য করতে পারেন। কিন্তু টাকা না থাকলেও তার এ অবস্থায় তাকে সমবেদনা জানান এবং কথা দিয়ে যদি কোনো সাহায্য করা যায় সে চেষ্টা করুন।

৫)কাজের কৃতিত্ব দিন

আপনার একটি কাজ করে দিয়েছে বা অফিসের একটি কাজ করে প্রতিষ্ঠানের সুনাম অর্জন করেছে সে অবস্থায় তার কাজের কৃতিত্ব দিন। এতে আপনার প্রতি তার কৃতজ্ঞতাবোধ জাগ্রত হবে। অন্যসময় সে আপনাকেও কৃতিত্ব দেবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

error: Content is protected !!