সাম্প্রতিক

ইবির জ্যেষ্ঠ অধ্যাপক বরখাস্ত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক হাফিজ এ বি এম হিজবুল্লাহকে সাময়িক বরখাস্ত করেছে কর্তৃপক্ষ। তিনি বেশ কিছুদিন আগে পুলিশের হাতে গ্রেফতার হয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে থাকায় মঙ্গলবার সন্ধ্যায় তাকে বরখাস্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী।

উপাচার্য বলেন, পুলিশের হাতে বিশ্ববিদ্যালয়ে কর্মরত যে কেউ গ্রেফতার হলে সাময়িক বরখাস্তের একটি বিধান রয়েছে। আমরা প্রথমে বিষয়টি জানতে পারিনি। পরে বিষয়টি নিশ্চিত হয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়েছে। ওই শিক্ষক যেদিন গ্রেফতার হয়েছেন সেদিন থেকে এ বরখাস্তাদেশ কার্যকর হবে।

বরখাস্তকৃত শিক্ষকের ভগ্নিপতি ও কলা অনুষদের ডিন অধ্যাপক নেছার উদ্দিন আহমদ বলেন, একাদশ জাতীয় নির্বাচনের দুইদিন আগে ঢাকার শ্যাওড়াপাড়ার নিজ বাসা সংলগ্ন মসজিদ থেকে আসরের নামাজ পড়ে বের হওয়ার সময় মিরপুর থানা পুলিশ একটি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগে তাকে গ্রেফতার করে। তবে আজ (মঙ্গলবার) তার জামনি হয়েছে। আগামী ১৬ই ফেব্রুয়ারি তিনি নিজ বিভাগে যোগদান করবেন।

ওই শিক্ষকের ছাত্র ও একই বিভাগের অধ্যাপক ইয়াকুব আলী বলেন, ‘উনি আমার শিক্ষক। তিনি অসম্ভব মেধাবী, সৎ এবং আদর্শবান শিক্ষক। তার অনুপস্থিতিতে ছাত্রদের অপুরনীয় ক্ষতি হচ্ছে।’