সাম্প্রতিক

ইংল্যান্ডকে মাটিতে নামাল বাংলাদেশ

চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে চার দিনের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে জুনিয়র টাইগাররা। ১৫২ রানে অলআউট হয় অনূর্ধ্ব-১৯ ইংলিশ দল। তাতে স্বাগতিকেরা ৩৫ রানের লক্ষ্যে নেমে জিতেছে ৮ উইকেটে। দুই ম্যাচের এই সিরিজে ১-০ তে এগিয়ে থাকল বাংলাদেশ। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু দ্বিতীয় টেস্ট।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ২৮০ রান করলে বাংলাদেশ ৯ উইকেটে ৩৯৮ রানে ইনিংস ঘোষণা করে। ১১৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে সফরকারীরা লিড পায় ৩৪ রানের। জয়ের জন্য ৩৫ রানের লক্ষ্যটা বাংলাদেশ ছুঁয়েছে পারভেজ হোসেনের ছক্কায়। দিনের শুরুতে বাংলাদেশকে বেশ ভুগিয়েছেন ইংল্যান্ডের জর্জ হিল ও লুক হলম্যান। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের দ্বিতীয় ইনিংসে দুই ব্যাটসম্যান ৪৫ রানের জুটি গড়েন সপ্তম উইকেটে। এরপর ১৩৪ থেকে ১৫২-এই ১৮ রানে বাকি ৪টি উইকেটই নিয়ে ইংল্যান্ডকে অলআউট করে দেন বাঁহাতি স্পিনার মিনহাজুর রহমান। হিল ৩২ ও হলম্যান ২৯ রান করে এলবিডব্লু হন। ২৫.৩ ওভার বোলিং করে ২৮ রানে নেন ৬ উইকেট। উল্লেখযোগ্য বিষয় হলো, ১৬ ওভার মেডেন নিয়েছেন মিনহাজুর।

৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার তানজিদ হাসান কোনো রান না করেই আউট হন দলীয় ৪ রানে। অমিত হাসান ও শামীম হোসেনের ৩০ রানের জুটি জয়ের দিকে অবিচলিতভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছিল, কিন্তু হলম্যানকে উঠে এসে মারতে গিয়ে স্টাম্পড হন অমিত হাসান (১০)। পারভেজ হোসেন ও শামীম হোসেনের অবিচ্ছিন্ন জুটিই জয়ে পৌঁছে দেয় দলকে। ইংলিশ ব্যাটসম্যানদের দারুণ ভোগানো মিনহাজুর হয়েছেন ম্যাচসেরা। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া এই স্পিনার শেষ ইনিংসে নিয়েছেন ৬ উইকেট।