২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
মার্চ ১৭, ২০২৩
35
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

দেশের অন্যান্য ৫০ মডেল মসজিদের সাথে আলমডাঙ্গার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার আলমডাঙ্গাসহ আরও ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেছেন।


প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চ্যুয়ালি সারা দেশে মডেল মসজিদগুলো খুলে দেন।


মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, শীতাতপনিয়ন্ত্রিত এ সকল মসজিদগুলোতে অজু ও নামাজের জন্য আলাদা জায়গা রয়েছে। এ ছাড়া হাজিদের জন্য রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণকেন্দ্র, গবেষণাকেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, লাশ দাফনের আগের প্রস্তুতি, গাড়ি পার্কিং সুবিধা, প্রাক্-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামি সাংস্কৃতিক কর্মকাÐের জন্য সম্মেলনকক্ষও থাকবে। ইসলামিক দাওয়াত, ইসলামী বই বিক্রয়কেন্দ্র এবং দেশি-বিদেশি অতিথিদের জন্য বোর্ডিং সুবিধা থাকার কথা। এ মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন উপলক্ষে মসজিদের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়। সেখানে উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে বক্তব্য রাখেন, আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, ভাইস চেয়ারম্যানদ্বয় অ্যাড সালমুন আহমেদ ডন ও কাজী নিতু। এছাড়াও উপস্থিত ছিলেন জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের সদস্য, সরকারি কর্মকর্তা ও সাধারণ মানুষ।


অনুষ্ঠানে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ইসলামের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে শেখ হাসিনা সারা দেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের পরিকল্পনা করেন।


প্রকল্পের উদ্দেশ্য হলো, ইসলামি ভ্রাতৃত্ব এবং এর মূল্যবোধের প্রচার এবং সেই সঙ্গে চরমপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের সারমর্ম প্রচার করা। কারণ, ধর্ম কখনোই এগুলোকে সমর্থন করে না।


এটি সরকারের উন্নয়ন কর্মকাÐ প্রচারের পাশাপাশি সন্ত্রাসবাদ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতেও মনোনিবেশ করবে।


‘এ’ ক্যাটাগরির অধীনে ৬৪টি জেলা ও সিটি করপোরেশন এলাকায় লিফট সুবিধা এবং ফ্লোর স্পেস ২ হাজার ৩৬০ দশমিক ০৯ বর্গমিটারবিশিষ্ট ৬৯টি চারতলা মসজিদ নির্মাণ করা হচ্ছে।


‘বি’ ক্যাটাগরির অধীনে প্রতিটি ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার ফ্লোর স্পেসসহ ৪৭৫টি মসজিদ তৈরি করা হচ্ছে এবং উপকূলীয় অঞ্চলে ‘সি’ ক্যাটাগরির অধীনে ১৬টি মসজিদের প্রতিটি ২ হাজার ০৫২ দশমিক ১২ বর্গমিটার মেঝে থাকবে।


আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আলমডাঙ্গা পৌর মেয়র হাসান কাদির গনু, ভাইস চেয়ারম্যান এ্যাডঃ সালমুন আহম্মদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারি কমিশনার ভুমি রেজওয়ানা নাহিদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাষ্টার, বীর মুক্তিযোদ্ধা সংগঠক ডাঃ শাহাবুদ্দিন আহম্মদ, প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহিল কাফি, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান জর্দার সুলতান, সাবেক কমান্ডার আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা ডাঃ লিয়াকত আলী, বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সাধারণ সম্পাদক কামাল হোসেন, পল্লিবিদ্যুতের ডিজিএম আবু হাসেম , কোষাধ্যক্ষ আলাউদ্দিন। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন মাওলানা রবিউল ইসলাম, আলমডাঙ্গা সিদ্দিকিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ সিরাজুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার আক্তারুজ্জামান, মডেল মসজিদের ইমাম মাওলানা মাসুদ কামাল প্রমুখ। পরে দেশব্যাপি ভর্চুয়ালী গণভবন থেকে মাননীয় প্রধান মন্ত্রী ৫০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃিতক কেন্দ্রের শুভ উদ্বোধন করেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram