২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস ২০২২ পালিত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
মার্চ ২৬, ২০২২
35
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস ২০২২ পালিত হয়েছে। সুমহান এ দিনটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, থানা প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গসংগঠন, সামাজিক সংগঠণ এবং শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে কর্মসূচী পালন করেছে।


দিনটি উপলক্ষে আলমডাঙ্গা থানা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচীর শুভ সূচনা করা হয়। সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, শহীদ মাজারে এবং আলমডাঙ্গা বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন ও উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূর ও আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলামের নেতৃত্বে। এরপর সকাল ৮ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূর ও আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম । এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবু মুছা, পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার ভ’মি রেজওয়ানা নাহিদ, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, জেলা সহসভাপতি মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মঈনুদ্দীন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান লাল্টু, উপজেলা আওয়ামীলীগের সম্পাদক ইয়কাব আলী মাস্টার, সরকারী ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সম্পাদক কামাল হোসেনসহ উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা ও কর্র্মচারী। সকাল ৯ বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, সিভিল ডিফেন্স, স্কাউটের কুচকাওয়াজ প্রদর্শিত হয়। অনুরূপে, আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড সম্মিলিত ও পৃথক কর্মসূচি পালনের মধ্যদিয়ে দিনটি পালন করেন।


সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও মুক্তিযোদ্ধা কমান্ডের ভারপ্রাপ্ত কমান্ডার উপজেলা নির্বাহি অফিসারের নেতৃত্বে শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক গোষ্ঠির পরিবেশনায় জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করা হয়। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর, অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধ অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধ অগ্নিসেনা খ্যাত মঈনুদ্দীন আহমেদ ও বীর মুক্তিযোদ্ধ শেখ নূর মোহাম্মদ জক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুসুসহ অনাণ্য মুক্তিযোদ্ধা বৃন্দ।


বেলা সাড়ে ১০টায় মহান স্বাদীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা মঞ্চে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা সাবেক পৌর মেয়র এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মইন উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা শেখ নূর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, সহসভঅপতি মজিবুর রহমান, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা আবদুল্লাহিল কাফি, উপজেলা কৃষি অফিসার হোসেন শহীদ সরোওয়ার্দী, কৃষি সম্প্রসারন কর্মকর্তা সোহেল রানা, এসএম আলমগীর শফিউল্লাহ, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, নির্বাচন অফিসার এমএজি মোস্তফা ফেরদৌস, প.প. কর্মকর্তা হাসানুজ্জামান খান, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আখি, আলমডাঙ্গা সরকারি ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন পাতা। বাদ যোহর জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় মসজিদে মসজিদে মোনাজাত করা হয়। সন্ধ্যায় উপজেলা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অপরদিকে, আলমডাঙ্গা পৌরসভার পক্ষ থেকেও পৃথকভাবে দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে। প্রত্যুষে শহরের প্রধান প্রধান সড়কের জাতীয় ও পৌর সভার পতাকা উত্তোলন, ভোর সাড়ে ৬ টায় পৌর ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন পৌর মেয়র হাসান কাদির গনু। সকাল ৭টায় মেয়রের নেতৃত্বে শহীদ মাজারে ও বধ্যভূমির বেদীতে পুষ্পার্পণ ও ফাতেহা পাঠ কয়া হয়, সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত আয়োজনমালায় অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলার আলাল আহমেদ, খন্দকার মজিবুল ইসলাম, জহুরুল ইসলাম স্বপন, সদর উদ্দিন ভোলা, আব্দুল গাফফার, ডালিম হোসেন, বাপ্পি, আশরাফুল হোসেন, সাইফুল মুন্সিসহ কাউন্সিলর ও পৌরসভার সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দ ।


বিকেলে সাড়ে ৪টায় আলমডাঙ্গা পৌরসভা কর্তৃক প্রস্তাবিত শেখ রাসেল মিনি স্টেডিয়ামে ফুটবল খেলার আয়োজন করা হয়। ফুটবল খেলায় মুক্তিযোদ্ধা সংসদ বনাম বণিক সমিতি ও সুধিজন বনাম কমৃকর্তা ও শিক্ষকবৃন্দ অংশ গ্রহন করেন। খেলা শেষে সংক্ষিপ্ত পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত শেষে সকল খেলোয়াড়কে পৌর মেয়র পুরষ্কৃত করেন। পুরস্কার বিতরনী অনুষ্ঠানে পৌর মেয়র হাসান কাদির গনুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভ‚মি রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা সাবেক পৌর মেয়র এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মইন উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা শেখ নূর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সম্পাদক কামাল হোসেন, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক। এছাড়াও উপজেলা প্রশাসন, পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ও বণিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।


অনুরূপে , আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগ, যুবলীগ, মৎস্যজীবিলীগ, বঙ্গবন্ধু পরিষদ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকাল সাড়ে ৭ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পাস্তবক প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু মুছা, জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল রশিদ মোল্লা, প্রশান্ত অধিকারি, জেলা আওয়ামীলীগ বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর আওয়ামীলীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারন সম্পাদক মতিয়ার রহমান ফারুক, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি শিক্ষানুরাগী ব্যবসায়ী ও শিক্ষানুরাগী আলহাজ¦ লিয়াকত হোসেন লিপু মোল্লা, পৌর আওয়ামীলীগের সহসভাপতি ডা. অমল কুমার বিশ^াস, সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সভাপতি অ্যাড. সালমুন আহমেদ ডন, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, পৌর আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ডালিম রানী, সাবেক পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম, দপ্তর সম্পাদক মাসুদ সালেহীন উৎপল, সাংগঠনিক সম্পাদক আবু মুসা, প্রচার সম্পাদক মিজানুর রহমান রিপন, আওয়ামীলীগ নেতা মোল্লা কামরুজ্জামান শামীম,নূর নবী, সোনা উল্লাহ, জাহাঙ্গীর, দিনেশ কুমার, সিরাজুল, লাভলু, কালু, দেলোয়ার মোল্লা, মাহবুব, পিয়ার মোহাম্মদ কচি, সাবেক ছাত্রলীগ নেতা মোল্লা জাফর, কাউন্সিলর খন্দকার মজিবুল ইসলাম, আলাল আহমেদ, জহুরুল ইসলাম স্বপন, আব্দুল গাফফার, উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক আলাল উদ্দিন, কলেজছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, যুগ্ম আহব্বায়ক হাসানুজ্জামান, ছাত্রলীগ নেতা সাকিব, টিটন, মিলন, রঞ্জু,ইমরান, মহিলা আওয়ামীলীগ নেত্রী সাহিদা ইসলাম মনিরা খাতুনসহ উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মি।


এদিকে, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২১ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলমডাঙ্গা বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন ও সম্পাদক কামাল হোসেনের নেতৃত্বে সকালে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। এসময় বণিক সমিতির সকল সদস্য উপস্থিত ছিলেন।


অনুরুপভাবে আওয়ামী মৎস্যজীবিলীগ যথাযোগ্য মর্যাদায দিনটি পালন করেছে। এসময় উপস্থিত ছিলেন জেলা মৎস্যজীবি লীগের আহব্বায়ক শাহাবুল হক, উপজেলা মৎস্যজীবিলীগের আহব্বায়ক রেজাউল হক, সদস্য সচিব জিল্লুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা আবু ডালিম, মিলন প্রমুখ।


আলমডাঙ্গা উপজেলা ও পৌর যুবলীগ যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করেছে। সকালে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পার্ঘ প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহব্বায়ক আনোয়ার হোসেন সোনাহার, যুগ্ম আহব্বায়ক ইউপি চেয়ারম্যান তাফসির আহমেদ মল্লিক লাল, পৌর যুবলীগের আহŸায়ক আসাদুল হক ডিটুসহ উপজেলা ও পৌর যুবলীগের আহব্বায়ক কমিটির সকল সদস্য।


হাটবোয়ালিয়া প্রতিনিধিঃ আলমডাঙ্গার হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজ, হাটবোয়ালিয়া নতুন কুঁড়ি আইডিয়াল স্কুল এন্ড কলেজ এবং হাটবোয়ালিয়া বাজার কমিটি পৃথক পৃথক ভাবে মহান স্বাধীনতা দিবস পালন করেছে। এ সময় উপস্থিত ছিলেন হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সভাপতি ও মেহেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি এবং হাটবোয়ালিয়া বাজার কমিটির সভাপতি জিনারুল ইসলাম বিশ্বাস, হাটবোয়ালিয়া ক্যাম্প ইনচার্জ মিজানুর রহমান, রফিকুল হুদা, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম মাস্টার, আব্দুল মান্নান সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী সহ হাটবোয়ালিয়া বাজারের ব্যবসয়ীবৃন্দ।


আলমডাঙ্গা সরকারী ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, পল্লি বিদ্যুৎ, কাপড়পটি সমিতি, আলমডাঙ্গা ওজোপাড়িকো, পৃথক কর্মসূচী পালনের মাধ্যমে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram