২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আলমডাঙ্গাসহ ৫৬টি পৌরসভায় নির্বাচন ১৪ ফেব্রুয়ারী

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ৩, ২০২১
19
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

সারাদেশে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনের অংশ হিসেবে আগামী ১৪ ফেব্রুয়ারী চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় নির্বাচনে ভোট গ্রহণ। এই ধাপে পৌরসভাগুলোয় নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ জানুয়ারী। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯ জানুয়ারী। আর প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২৬ জানুয়ারী বলে জানান নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। আর সকাল ৮টা থেকে বিরতীহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

রোববার কমিশন সভা শেষে আগারগাওস্থ নির্বাচন ভবনে আনুষ্ঠানিক ব্রিফিংএ পৌরসভা নির্বাচনের চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করেন। এই নিয়ে চার ধাপে ২০৬টি পৌরসভার তফসিল দেয়া হলো।

তফসিল অনুযায়ী, ইভিএম এ ভোট হবে ৩১ পৌরসভায়। আর এগুলো হলো, আলমডাঙ্গা, , ঠাকুরগাও, গোদাগাড়ী, লালমনিরহাট, মাধবদী, রাজবাড়ী, মুলাদী, শেরপুর, শিবগঞ্জ, বান্দরবান, বাগেরহাট, সাতক্ষীরা, চুনারুঘাট, হোমনা, দাউদকান্দি, পটিয়া, বাজিতপুর, গোপালপুর, কলাপাড়া, ,পুরশুরাম, কচুয়া, কালকিনি, নেত্রকোণা, চৌগাছা, রাঙ্গামাটি, মিরকাদিম, ফুলপুর, আক্কেলপুর, চাটখিল, আখাউড়া, রামগতি।

ব্যালেটে ভোট হবে যে ২৫টি পৌরতে সেগুলো হলো, জীবননগর , রাণীশঙকাইল, নওহাটা, তানোর, তাহেরপুর, পাটগ্রাম, নরসিংদী, গোয়ালন্দ, বানারীপাড়া, শ্রীবরদী, বড়াইগ্রাম, নাটোর, মাটিরাঙ্গা, সাতকানিয়া, চন্দনাইশ, হোসেনপুর, করিমগঞ্জ, কালিহাতি,  ফরিদগঞ্জ, বাঘারপাড়া, ডামুড্যা, মেলান্দহ, কালাই, নগরকান্দা ও কানাইঘাট।

নির্বাচন কমিশন সূত্র বলছে, সারাদেশে মোট ৩২৯টি পৌরসভা আছে। এর আগে গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি এবং গত ৩ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী প্রথম ধাপে পৌরসভাগুলোতে আগামী ২৮ ডিসেম্বর ও দ্বিতীয় ধাপে পৌরসভাগুলোতে আগামী ১৬ জানুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। আর তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভার নির্বাচন হবে ৩০ জানুয়ারি।

ইসি সূত্র জানায়, বতর্মানে দেশে ৩২৯টি পৌরসভার মধ্যে নির্বাচন উপযোগী ২৫৯টি। এর মধ্যে তিন ধাপে ১৫০টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। পর্যায়ক্রমে বাকি পৌরসভাগুলোতেও নির্বাচন হয়ে যাবে। আইন অনুযায়ী পৌরসভায় নির্বাচিত মেয়র-কাউন্সিলরদের মেয়াদ শেষ হওয়ার পূর্বে ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। আগামী বছরের জানুয়ারিতে মেয়াদ শেষ হবে ১১টি পৌরসভার। ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৮৫ পৌরসভার। এরমধ্যে ১ ও ২ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে চারটি, ১০ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ৪৬টি এবং ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়াদ শেষ হবে ১৩৩ পৌরসভার। মার্চে শেষ হবে ২৮ পৌরসভার মেয়াদ। এপ্রিল থেকে নভেম্বরে শেষ হবে ৩০টির মেয়াদ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram