সাম্প্রতিক

আগামী সংসদে দেখা যেতে পারে ডজনখানেক আলেম সাংসদ

একাদশ জাতীয় নির্বাচনের মহারণ শুরু হয়েছে। এখনো তফসিল ঘোষণা না হলেও সম্ভাব্য প্রার্থীরা মাঠ দাপিয়ে বেরাচ্ছেন। যাচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে। আর ঢাকায় চলছে শীর্ষ রাজনীতিবিদদের জোট সমিকরণ।

এবারের নির্বাচন সব দলের জন্যই এক ভিন্ন মাত্রা যোগ করেছে। সামনে আনছে নানারকম হিসাব। বিশেষ করে বিএনপি নির্বাচনে আসবে কিনা, আসলে কেমন হবে হিসাব, না এলেই বা কেমন, জাতীয় ঐক্য প্রক্রিয়া, আলেম সমাজের সমর্থন এমন নানা সমিকরণ প্রতিনিয়ত ঘুরপাক খাচ্ছে চায়ের টেবিলে।

তবে সব ছাপিয়ে এবার অন্যরকম আলোচনায় আলেম রাজনীতিবিদগণও। তারাও এবার রাজনীতির আসন বাটোয়ারায় সমান হিস্যার অংশিদার। সেদিক থেকে হিসেব করেই বিশ্লেষকরা মনে করছেন আগামী সংসদে অন্তত ডজনখানেক আলেমকে দেখা যেতে পারে।

তবে বিষয়টি নির্ভর করছে অনেকগুলো হিসেবের ওপর। সে হিসেব শেষ পর্যন্ত ঠিক থাকলে তবেই সম্ভব এর আখের দেখা।

এখন পর্যন্ত শেষ হিসেবে যতদূর জানা যাচ্ছে, বিএনপি নির্বাচনে আসবে। এমনকি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারান্তরিণ থাকলেও। বিএনপি নেতৃত্বাধীন জোটে কয়েকটি ইসলামি দল রয়েছে যারা নির্বাচনে প্রার্থিতা করবে।

এছাড়া এবারই প্রথম ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে সরাসরি নির্বাচন করছেন বেশ কয়েকজন আলেম। যাদের অনেকেই আগামী সংসদে নিশ্চিতভাবেই উঠে আসবেন এমন ধারণা করছেন বিশ্লেষকরা।

হেফাজতসহ অন্যান্য ধর্মীয় ইস্যুতে আওয়ামী লীগের প্রতি আলেমরা দীর্ঘ দিন বিতশ্রদ্ধ থাকলেও বর্তমানে তা অনেকটাই কেটে গেছে। কওমি স্বীকৃতি আইন পাশের পর হয়েছে সম্পর্কের উন্নতি। আর এ কারণে অনেক আলেমকেই এবার সরাসরি কিংবা জোটের মাধ্যমে নৌকার হয়ে নির্বাচন করতে দেখা যাবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

error: Content is protected !!