সাম্প্রতিক

আগামীকাল মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

আগামীকাল মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

আগামীকাল মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের পঞ্চম ম্যাচে আগামীকাল বুধবার মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। জয় পেতে মুখিয়ে আছে দুই দলের খেলোয়াড়রাও।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় ম্যাচটি শুরু হবে।বিশ্ব ক্রিকেটের চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এই দু’দলের ম্যাচ দেখার জন্য অধীর আগ্রহে থাকে ক্রিকেটপ্রেমি ভক্তরা।দুই দেশের মধ্যে চলমান রাজনৈতিক শীতল সম্পর্কের প্রভাব পড়েছে ক্রিকেটেও। গ্লোবাল কোনো ইভেন্ট ছাড়া ভারত-পাকিস্তানের ক্রিকেট দেখার দেখা থেকে বঞ্চিত হয়ে আসছে ক্রিকেট বিশ্ব।

রাজনৈতিক বিরোধের কারণে সাম্প্রতিক সময়ে দ্বিপক্ষীয় কোনো সিরিজে অংশ নেয়নি ভারত ও পাকিস্তান। সর্বশেষ ২০১২ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিলো দু’দল। ভারতের মাটিতে অনুষ্ঠিত ঐ সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিলো পাকিস্তান। এর আগে ২০০৭ সালে দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিলো ভারত ও পাকিস্তান।

তাই আইসিসির টুর্নামেন্ট ও এশিয়া কাপ ছাড়া সচরাচর মুখোমুখি হয় না না ভারত ও পাকিস্তান। ফলে এই দু’দলের ম্যাচের জন্য মুখিয়ে থাকে অগণিত ক্রিকেটপ্রেমিরা। অবশেষে তাদের অপেক্ষার পালা শেষ হচ্ছে। এশিয়া কাপ ক্রিকেটপ্রেমিদের অপেক্ষার ইতি টানতে যাচ্ছে।

এবারের এশিয়া কাপে একই গ্রুপে পড়ে যায় ভারত ও পাকিস্তান। এমন ম্যাচের জন্য উত্তেজনা রয়েছে খেলোয়াড়দের মাঝেও। তাইতো মর্যাদার লড়াইয়ে জয়ের জন্য মুখিয়ে রয়েছে রোহিত-ধোনি ও সরফরাজ-মালিকরা।

গেল বছর দু’বার মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পবের্র ম্যাচে ১২৪ রানে জিতেছিলো ভারত। তবে ফাইনালে ভারতকে লড়াই করার সুযোগ দেয়নি পাকিস্তান। ১৮০ রানের জয়ে শিরোপা জিতে নেয় পাকিস্তান।

ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত ১২৯ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫২টি। পাকিস্তানের ৭৩টিতে জয়। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, হার্ডিক পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, শারদুল ঠাকুর ও খলিল আহমেদ।

পাকিস্তান: সরফরাজ আহমেদ(অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনাইদ খান, উসমান সিনওয়ারি ও শাহিন আফ্রিদি।

 

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

error: Content is protected !!