সাম্প্রতিক

দাঁড়িয়ে মূত্রত্যাগ করলেই সর্বনাশ!

দাঁড়িয়ে মূত্রত্যাগ করার প্রবণতা অনেক পুরুষের মধ্যে দেখা যায়। অনেকে তো প্রকাশ্যেই রাস্তার পাশে দাঁড়িয়ে পড়েন। অনেকের তো চক্ষুলজ্জাটুকুও নেই। কিন্তু লজ্জা থাক কিংবা না থাক এভাবে দাঁড়িয়ে মূত্রত্যাগ করা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

কী কী ক্ষতি হতে পারে দাঁড়িয়ে মূত্রত্যাগ করলে তা উঠে এসেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম টেলিগ্রাফে।

১. মূত্রের মাধ্যমে আমাদের শরীরের দূষিত পদার্থ বেরিয়ে যায়। দাঁড়িয়ে এই কাজ করলে দূষিত পদার্থের কিছুটা অংশ মূত্রথলিতেই থেকে যায়। সেখানে জমা হতে থাকে। দীর্ঘদিন ধরে এমনটা হলে থাকলে কিডনিতে পাথর হতে পারে।

২. দীর্ঘদিন ধরে দাঁড়িয়ে মূত্রত্যাগ করলে মূত্রের বেগ কমে যায়। যা শরীরের জন্য ক্ষতিকারক।

৩. বসে মূত্রত্যাগ করলে পেটে চাপ পড়ে। এতে দূষিত পদার্থ শরীরের উপরের অংশে প্রবেশ করতে পারে না। কিন্তু দাঁড়িয়ে মূত্রত্যাগ করলে দূষিত পদার্থগুলি সহজেই পেটে গিয়ে জমা হতে পারে। এতে শরীরে অস্থিরতা দেখা দিতে পারে। রক্তচাপও বাড়তে পারে।

৪. দাঁড়িয়ে মূত্রত্যাগ করা হৃৎপিণ্ডের জন্যও খারাপ। এর ফলে হৃদস্পন্দনের গতি বৃদ্ধি পেতে পারে। তাতে শরীরিক অসুস্থতা দেখা দিতে পারে।

৫. বিশেষজ্ঞদের দাবি, যারা নিয়মিত দাঁড়িয়ে মূত্রত্যাগ করেন, তারা নানা রোগে আক্রান্ত। শুধু তাই নয়, ডায়াবেটিস ও জন্ডিসের মতো রোগও হতে পারে। এমনকি, ভবিষ্যতে কিডনির সমস্যাও দেখা দিতে পারে।

সাম্প্রতিক মতামক

মতামত

x

Check Also

তামাকের অপকারিতা কমায় যে ১০টি খাবার

তামাকের অপকারিতা কমায় যে ১০টি খাবার

প্রতি বছরের মত এবারও ৩১ মে পালিত হয়েছে ‘ওয়ার্ল্ড নো টোব্যাকো ডে’। এই দিনের মূল ...

snowflake snowflake snowflake snowflake snowflake snowflake snowflake snowflake snowflake snowflakeWordpress snowstorm powered by nksnow
error: Content is protected !!