সাম্প্রতিক

কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার

কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার

কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার

দুই বছর পর ঢাকা থেকে লন্ডন রুটে কার্গোর মাধ্যমে সরাসরি পণ্য পরিবহনের নিষেধাঙ্গা তুলে নিয়েছে যুক্তরাজ্য সরকার। এতে করে ব্যবসায়ীরা আগের মতো কার্গো বিমানের মাধ্যমে শাহজালাল এয়ারপোর্ট থেকে সরাসরি লন্ডন বিমানবন্দরে পণ্য পাঠাতে পারবেন।

রোববার দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অ্যাভিয়েশন আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক এ কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, দুই দেশের মধ্যে আন্তরিক সহযোগিতা এবং কঠোর পরিশ্রমের জন্যই সমস্যার সমাধান হয়েছে। কোনো রাজনৈতিক কারণে ব্রিটিশ সরকার কার্গোর মাধ্যমে পণ্য পরিবহনে নিষেধাঙ্গা আরোপ করেনি। মূলত নিরাপত্তাজনিত কারণে সাময়িকভাবে এ নিষেধাঙ্গা দেওয়া হয়েছিল। সেটি প্রত্যাহার করে নিয়েছে ব্রিটিশ সরকার। এখন থেকে নিয়োমিত পণ্য পরিবহন করা যাবে।

বক্তব্য শেষে তিনি নিষেধাঙ্গা প্রত্যাহার সংক্রান্ত একটি পত্র বিমানমন্ত্রী এ কে এম শাহজাহান কামালের হাতে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে বিমান ও পর্যটনমন্ত্রী এ এক এম শাহজাহান কামাল বলেন, ব্রিটিশ সরকার তাদের নিষেধাঙ্গা প্রত্যাহার করে নেওয়ায় ব্যবসায়ীদের মধ্যে নতুন করে আশার সঞ্চার হয়েছে। তারা এখন নিয়োমিত পণ্য কার্গো বিমানে সরাসরি পাঠাতে পারবেন। যুক্তরাজ্য সরকার নিষেধাঙ্গা প্রত্যাহার করে নেওয়ায় অস্ট্রেলিয়া সরকারও তাদের নিষেধাঙ্গা প্রত্যাহার করে নেবে বলে আশা প্রকাশ করেন বিমানমন্ত্রী।

প্রসঙ্গত গত ২০১৫ সালের ডিসেম্বর মাসে নিরাপত্তাজনিত কারণে অস্ট্রেলিয়া সরকার কার্গো বিমানে সরাসরি পণ্য পাঠানোর ওপর নিষেধাঙ্গা আরোপ করে।

এরপর ২০১৬ সালের মার্চ মাসে একই কারণ দেখিয়ে যুক্তরাজ্য সরকারও সরাসরি পণ্য পরিবহনের ওপর নিষেধাঙ্গা আরোপ করে। এতে করে ব্যবসায়ীরা অন্য আরেকটি দেশের বিমানবন্দরে পন্য স্ক্যান করে সেখান থেকে লন্ডন ও সিডনিতে পণ্য পাঠাতেন। ফলে অনেক বেশি খরচ পড়ে যেতো। বিমানেরও লাভ কমে যায় এতে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজ এ ব্যাপারে বলেন, কার্গোর মাধ্যমে সরাসরি পণ্য পাঠানোর ওপর নিষেধাঙ্গা তুলে নেওয়ায় ব্যবসায়ী যেমন লাভবান হবেন, তেমনি বিমানও লাভবান হবে। এছাড়া দেশের উৎপাদিত পণ্য বাইরে রফতানির ফলে বৈদেশিক মুদ্রাও আসবে অনেক।

সাম্প্রতিক মতামক

মতামত

x

Check Also

বৃদ্ধাশ্রমেই মারা গেলেন ছেলের হাতে মার খাওয়া সেই বলিউড নায়িকা

অবশেষে চলেই গেলেন গীতা কাপুর। বলিউডের সাড়াজাগানো ‘পাকিজা’ সিনেমার অভিনেত্রী তিনি। আজ ২৬ মে বৃদ্ধাশ্রমে ...