সাম্প্রতিক

একই হাসপাতালের ১৬ নার্স অন্তঃসত্ত্বা!

যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যের মেসা এলাকার একটি হাসপাতালের ১৬ জন নার্স একসঙ্গে অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। তারা সবাই হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) কর্মরত। একই বিভাগের এত সহকর্মী একসঙ্গে সন্তানপ্রত্যাশী হওয়ায় বেশ বিপাকে পড়েছে ব্যানার ডেসার্ট হাসপাতাল কর্তৃপক্ষ। শুক্রবার হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলন করলে তা গণমাধ্যমের নজরে আসে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, হাসপাতালটির মোট নার্সের ১০ শতাংশ নিবিড় পরিচর্যা কেন্দ্রে কর্মরত। সহকর্মীরা বলছেন, এতজন নার্সের একসঙ্গে অন্তঃসত্ত্বা হয়ে পড়ার বিষয়টি রোগীদের নজরেও এসেছে।

তবে একসঙ্গে এত নার্স অন্তঃসত্ত্বা হয়ে যাওয়ায় রসিকতা করেছেন কেউ কেউ। সংবাদ সম্মেলনে এক নার্স রসিকতা করে বলেন, ‘হয়তো হাসপাতালের পানিতে কিছু মেশানো হয়েছিল অথবা ক্রিসমাসের ছুটিতে সবাই একসাথে অন্তঃসত্ত্বা হওয়ার পরিকল্পনা করেছিলেন।’

১৬ জন নার্সের একজন হলেন রোশ্যালে শেরম্যান। তিনি বলেন, ‘আমরা আগে বিষয়টি জানতাম না। একটি ফেসবুক গ্রুপে অংশ নেওয়ার পর থেকে এটি আমাদের নজরে আসে। তখন দেখা যায় আমরা সবাই একই অবস্থায় আছি।’ শেরম্যান একমাস পরেই সন্তান জন্ম দেবেন।

পেইজ প্যাকার্ড নামের আরেকজন নার্স জানান, তাদের একজন সহকর্মী প্রেগন্যান্সি টেস্ট করিয়েছিলেন বলে তিনি জানতে পারেন। তবে তিনি জানতেন না, তার মতো বাকি ১৫ জনেরও একই অবস্থা।

তবে সবাই অন্তঃসত্ত্বা হলেও কাজ কিন্তু বন্ধ করেননি। হাসপাতালে ঠিকই তারা তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন।

আশা করা হচ্ছে, প্রথম বাচ্চাটি আগামী সেপেম্বর এবং সর্বশেষ বাচ্চাটি জানুয়ারিতে জন্ম নেবে। তাই বলায় যায়, একসঙ্গে এত নার্স অন্তঃসত্ত্বা হওয়ায় বেশ বিপাকে পড়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। কারণ, শিগগিরই ১২ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন তারা।

তবে বার্তা সংস্থা সিএনএন বলছে, একসঙ্গে এত নার্স অন্তঃসত্ত্বা হলেও হাসপাতাল কর্তৃপক্ষ তাদের সন্তুষ্ট করতে ভোলেনি। বিষয়টি উদযাপন করতে হাসপাতাল কর্তৃপক্ষ প্রত্যেক অন্তঃসত্ত্বা নার্সকে ‘ওয়ানসি’ নামক বিশেষ ধরনের পোশাক সরবরাহ করেছে। পোশাকে লেখা আছে-‘রিল্যাক্স…..মাই মাম ইজ এ ব্যানার নার্স!’

মাতৃত্বকালীন ছুটি শুরুর আগেই আগামী সপ্তাহে এসব নার্সদের আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়ার প্রস্তুতি নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। ‘বেবি শাওয়ার’ নামের ওই অনুষ্ঠানে সহকর্মীরা সন্তান সম্ভবা নার্সদের বিভিন্ন উপহার দিয়ে আশীর্বাদ করবেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

error: Content is protected !!